বন্ধ

জাতীয় গ্রামীণ জীবনযাত্রার মিশন

তারিখ : 01/06/2011 - | সেক্টর: গ্রামীণ উন্নয়ন

জাতীয় গ্রামীণ জীবনযাত্রার মিশন (এনআরএলএম) একটি দারিদ্র্য বিমোচন প্রকল্প যা ভারতের সরকার, গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয় দ্বারা বাস্তবায়িত। এই প্রকল্পটি গ্রামীণ দরিদ্রদের স্ব-কর্মসংস্থান ও সংগঠনের প্রচারের উপর মনোযোগ নিবদ্ধ করে। এই কর্মসূচির পিছনে মূল ধারণা হচ্ছে গরীবকে এসএইচজি (স্বনির্ভর গোষ্ঠী) গোষ্ঠীতে সংগঠিত করা এবং তাদের স্ব-কর্মসংস্থান করার জন্য সক্ষম করা। 1999 সালে গ্রামীণ দরিদ্রদের মধ্যে স্ব-কর্মসংস্থান উন্নয়নে মনোনিবেশ করার লক্ষ্যে গ্রামীণ উন্নয়ন মন্ত্রনালয় (আইআরডিডি) পুনর্গঠন সমন্বিত গ্রামীণ উন্নয়ন কর্মসূচি (এমওআরডি) স্বর্জনজন্তী গ্রামীণ স্বরোজগার যোজনা (এসজিএসওয়াই) চালু করেছে। SGSY এখন SGSY প্রোগ্রামের শর্টফ্লগগুলিকে প্লাগ করার মাধ্যমে এনআরএলএম গঠনের জন্য পুনরায় তৈরি করা হয়েছে। এই প্রকল্পটি ২011 সালে 5.1 বিলিয়ন ডলারের বাজেট নিয়ে চালু হয়েছিল এবং এটি গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রধান প্রোগ্রামগুলির একটি। দরিদ্রদের জীবনযাত্রার উন্নতিতে এটি বিশ্বের বৃহত্তম উদ্যোগ। এই প্রোগ্রামটি $ 1 বিলিয়ানের ক্রেডিট সহ বিশ্বব্যাংক দ্বারা সমর্থিত। ২5 সেপ্টেম্বর ২015 এ এই পরিকল্পনাটি দীন দয়াল আনোয়োধায় পরিকল্পনা গ্রহণ করা হয়।

ত্রিপুরা গ্রামীন জীবনযাত্রার মিশন (টিআরএলএম) সম্পর্কে: –

ত্রিপুরা গ্রামীণ জীবনযাত্রার মিশন (টিআরএলএম) সোসাইটি রাজ্যের জাতীয় গ্রামীণ জীবনযাত্রার মিশন বাস্তবায়নের জন্য ত্রিপুরা সরকারের গ্রামীণ উন্নয়ন বিভাগ, 1860 সালের সোসাইটি রেজিস্ট্রেশন অ্যাক্ট XXI এর অধীনে একটি নিবন্ধিত সোসাইটি। ত্রিপুরা গ্রামীণ জীবনযাত্রার লক্ষ্য হচ্ছে গ্রামীণ দরিদ্র ও নারীর নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন। মিশন দুটি প্রবণতা পদ্ধতির হচ্ছে –

স্বনির্ভর সম্প্রদায়ের প্রতিষ্ঠানের মাধ্যমে সামাজিক ক্ষমতায়ন।
দরিদ্র ও নারীদের লাভজনক এবং টেকসই জীবিকা মাধ্যমে অর্থনৈতিক ক্ষমতায়ন।
ভিশন: –
“ত্রিপুরার নারীদের ক্ষমতায়ন করে গ্রামীণ দরিদ্রদের কল্যাণ বৃদ্ধির লক্ষ্যে”
মিশন: –
“দরিদ্র পরিবারগুলিকে লাভজনক স্ব-কর্মসংস্থান এবং দক্ষ মজুরি কর্মসংস্থানের সুযোগগুলি অ্যাক্সেস করার মাধ্যমে দারিদ্র্য হ্রাস করতে, যার ফলে দরিদ্রদের শক্তিশালী তৃণমূল প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে টেকসই ভিত্তিতে তাদের জীবিকাগুলিতে যথাযথ উন্নতি সাধিত হয়।”
মিশন উদ্দেশ্য: –
নারীর টেকসই কমিউনিটি প্রতিষ্ঠান তৈরি করুন যেমন স্ব-সাহায্য গ্রুপ (এসএইচজি) এবং তাদের গ্রাম এবং ক্লাস্টার /
ব্লক স্তরের ফেডারেশন।
গণতান্ত্রিক কর্মকাণ্ড এবং অংশগ্রহণমূলক তাত্ক্ষণিক পরিকল্পনা পরিকল্পনার জন্য সম্প্রদায়ের সংস্থানগুলিতে প্রশিক্ষণ প্রদান করুন।
দরিদ্র ও নারীদের জন্য সঞ্চয়, ঋণ এবং বীমা সেবা নিশ্চিত করা।
খামার ও অ-খামার খাতে বিদ্যমান জীবিকা বৃদ্ধি করে জীবিকা সুযোগ বৃদ্ধি।
বাজার সংযোগ প্রতিষ্ঠা।
দক্ষতা উন্নয়ন এবং বেকার যুবকদের জন্য বসানো।

সুবিধাভোগী:

স্বনির্ভর গ্রুপ (এসএইচজি)

উপকারিতা:

এই প্রকল্পটি গ্রামীণ দরিদ্রকে স্বনির্ভর গোষ্ঠী (এসএইচজি) গোষ্ঠীতে সংগঠিত করবে এবং তাদের স্ব-কর্মসংস্থান করার জন্য সক্ষম করবে। ধারণাটি দরিদ্রদের জন্য উন্নত জীবনযাত্রার বিকল্প বিকাশ করা।