বন্ধ

শান্তিরবাজার সরকারী ডিগ্রি কলেজ

এক নজরে কলেজ: –

সরকারি ডিগ্রি কলেজ, শান্তিবাজার ১৪ জুন ২০১২ সালে ছয়টি বিভাগ (শিক্ষা, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, দর্শনশাস্ত্র, বাংলা এবং ইংরেজি) প্রবর্তন করে প্রতিটি বিষয়ে 200 জন শিক্ষার্থীর ভোজনের ক্ষমতা সম্পন্ন হয়েছিল (মেমো নং এNo.F.TU/REG/ACA/GDC.SBZ/27/12 Date 19th July, 2012)। ২০১৩ সালে, কলেজটি ইতিহাসে প্রথম অনার্স কোর্সটি 20 শিক্ষার্থীর গ্রহণের ক্ষমতা সহ ইতিহাসে শুরু করেছে। পরবর্তী বছরগুলিতে, রাষ্ট্রবিজ্ঞান, বাংলা এবং শিক্ষার মতো বিষয়গুলি অনার্স কোর্সের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে গ্রহণের সক্ষমতা বৃদ্ধি পেয়ে ৩০ এ উন্নীত হয়েছে। একইভাবে, ফিলোসফি এবং কোকবোরোকের মতো বিষয়গুলিও পাস কোর্সে অন্তর্ভুক্ত ছিল। কলেজটির মোট শিক্ষার্থী সংখ্যা ৫৪১ জন। কলেজটিতে ছয় সহকারী অধ্যাপক, চারজন স্নাতকোত্তর শিক্ষক, একজন গ্রন্থাগার সহকারী, একজন শারীরিক প্রশিক্ষক (ডেপুটেশন), নয় জন অতিথি অনুষদ এবং কলেজের প্রধান, অধ্যক্ষ-ইন-চার্জ রয়েছেন । কলেজের প্রশাসনিক কাজ পরিচালনার জন্য কলেজটিতে ১১ জন অফিসিয়াল কর্মী রয়েছেন।

কলেজটিতে একটি লাইব্রেরি, একটি কম্পিউটার পরীক্ষাগার, একটি স্মার্ট ক্লাস রুম, একটি কনফারেন্স হল, দশ ক্লাস রুম, একটি ছেলের কমন রুম, একটি মেয়ের সাধারণ কক্ষ এবং একটি পৃথক ছাত্র ইউনিয়ন পরিষদ ভবন রয়েছে। কলেজটিতে শিক্ষার্থীদের জন্য একটি সুন্দর খেলার মাঠ রয়েছে। কলেজটি ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের অধীনে দূরত্ব শিক্ষা কেন্দ্রের মতো বিভিন্ন কোর্স পরিচালনা করছে। বিসিসি এবং ইসিসির মতো কোর্স শিক্ষার্থীদের ২০১৩-২০১৬ শিক্ষাবর্ষে প্রদান করা হয়েছিল।

কলেজটিতে একটি এনএসএস ইউনিট রয়েছে, যা ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে কলেজের অভ্যন্তরে এবং বাইরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এই কর্মসূচির মধ্যে রয়েছে, বিশেষ ক্যাম্প, দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচী, রক্তদান শিবির, বনমোহোৎসব, স্বচ্ছ ভারত অভিযান, যোগ কর্মসূচি , বিতর্ক প্রতিযোগিতা এবং নাটক ইত্যাদি।

আমাদের কলেজটিতে একটি নতুন পৃথক বিজ্ঞান ভবনের নির্মাণ কাজও চলছে, যা ভারত সরকার, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রন (এমএইচআরডি), রাষ্ট্রিয়ার উচ্ছতার শিক্ষা বিশ্ববিদ্যালয় (রুশ) দ্বারা অর্থায়িত হয়। এটি আমাদের সকলের জন্য এক মহান আনন্দের বিষয়, সরকার। ডিগ্রি কলেজ, শান্তিবাজার ত্রিপুরার অন্যতম ‘মডেল কলেজ’ হিসাবে বেছে নেওয়া হয়েছে।

কলেজ প্রোফাইল: ২০১৮-২০১৯ 

কলেজ / প্রতিষ্ঠানের নাম 

সরকারী ডিগ্রি কলেজ, শান্তিবাজার

পিন কোড সহ ডাক ঠিকানা

বেতাগা, শান্তিরবাজার, দক্ষিণ ত্রিপুরা,৭৯৯১৪৪

ক্ষেত্রের ধরণ

গ্রামীণ

শুরুর বছর

 ১৪/০৬/২০১২

ফোন নম্বর

 ০৩৮২৩২০২৭৫২

কলেজ ওয়েবসাইট

Santirbazarcollege.ac.in

দায়িত্বে থাকা অধ্যক্ষের নাম 

ডঃ  হারাধন সাহা 

 

২০১৮-১৯ শিক্ষাবর্ষে সেমিস্টার অনুযায়ী শিক্ষার্থীদের তালিকাভুক্তি

নাম

কলেজ

প্রথম সেমিস্টারে ভর্তি

 

(২০১৮-১৯)

তৃতীয় সেমিস্টারে শিক্ষার্থীরা 

 (২০১৮-১৯)

৫ ম সেমিস্টারে শিক্ষার্থী

(২০১৮-১৯)

সর্বমোট

জিডিসি-এসবিআর

২১৬

১৭২

১৫৩

৫৪১

 

২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য বিভাগ অনুসারে শিক্ষার্থীদের তালিকাভুক্তি

ছাত্র

এসটি

এসসি

সংখ্যালঘুদের

ওবিসি

সাধারণ

মোট

ছাত্র

৪১

৪০

০৫

৬৫

১০৫

২৫৬

ছাত্রী 

৪৮

৩৭

০৪

৭১

১২৫

২৮৫

মোট

৮৯

৭৭

০৯

১৩৬

২৩০

৫৪১