বন্ধ

স্বচ্ছ ভারত মিশন

তারিখ : 02/10/2014 - 02/10/2019 | সেক্টর: স্বাস্থ্যব্যবস্থা
স্বচ্ছ ভারত

সর্বজনীন স্যানিটেশন কভারেজ অর্জনের প্রচেষ্টা ত্বরান্বিত করতে এবং স্যানিটেশন উপর ফোকাস করার জন্য, ভারতের প্রধানমন্ত্রী ২ অক্টোবর, ২০১৪ এ স্বাধীন ভারত মিশন চালু করেন। এস বি এম এর মিশন সমন্বয়কারী সচিব, পানীয় জল এবং স্যানিটেশন মন্ত্রক এর সঙ্গে দুটি সাব মিশন, পরিচ্ছন্ন ভারত মিশন (গ্রামীণ) এবং পরিচ্ছন্ন ভারত মিশন (শহুরে)। একসঙ্গে, তারা মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মদিনে যথাযথ শ্রদ্ধা হিসেবে ২০১৯ পরিচ্ছন্ন ভারত অর্জনের লক্ষ্য রাখে।

গ্রামীণ ভারতে, এটি সলিড এবং তরল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমগুলির মাধ্যমে পরিচ্ছন্নতা স্তরের উন্নতি এবং গ্রামগুলি খুলুন মুক্তকরণ মুক্ত (ওডিএফ), পরিষ্কার এবং স্যানিটাইজড তৈরি করবে।

দৃষ্টি:-

স্বাধীন ভারত মিশন (গ্রামীণ) এর লক্ষ্যটি হচ্ছে ২ অক্টোবর, ২০১৯ সালের মধ্যে ভারতকে একটি পরিষ্কার এবং খোলা মুক্ত হস্তান্তর  অর্জন করা।

উদ্দেশ্য:-

     

  1. পরিষ্কার পরিচ্ছন্নতা, স্বাস্থ্যবিধি এবং খোলা খাদ্যাভস দূর করা গ্রামাঞ্চলে জীবনযাত্রার স্বাভাবিক গুণমানের উন্নতি সাধন জন্য। 
  2.     

  3. ২ অক্টোবর ২০১৯ সালে স্বেচ্ছাসেবীদের দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য গ্রামীণ এলাকায় সান্নিপাতেশন কভারেজের গতি বাড়ানোর জন্য।
  4.  

  5.    ৩। সচেতনতা তৈরি এবং স্বাস্থ্যসেবা শিক্ষার মাধ্যমে টেকসই স্যানিটেশন চর্চা এবং সুবিধা গ্রহণের জন্য সম্প্রদায়গুলি প্রেরণ করা।
  6.    

  7. পরিবেশগত নিরাপদ এবং টেকসই স্যানিটেশন জন্য খরচ কার্যকর এবং উপযুক্ত প্রযুক্তির উত্সাহিত করা।
  8.     

  9. গ্রামীণ এলাকায় সামগ্রিক পরিচ্ছন্নতা জন্য বৈজ্ঞানিক সলিড এবং তরল বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেমের উপর মনোনিবেশ করা সম্প্রদায় প্রয়োজন যেখানে, বিকাশ।
  10.     

  11. যৌনতা উপর সুসংহত ইতিবাচক প্রভাব তৈরি এবং বিশেষ করে উপনিবেশবাদী সম্প্রদায়ের মধ্যে সান্নিপসেশন উন্নতিসাধন সামাজিক অন্তর্ভুক্তি উন্নীত করা।

আরও তথ্যের জন্য নিম্নলিখিত ওয়েবসাইটে যান :-

সুবিধাভোগী:

সমস্থ ভারতবাসী

উপকারিতা:

স্বাস্থ্যকর নাগরিক, উন্নত সমাজ, পরিচ্ছন্ন পরিবেশ ইত্যাদি

কিভাবে আবেদন করবেন

অনলাইন ফর্ম পূরণ করার পদ্ধতির জন্য উল্লিখিত ওয়েবসাইটগুলিতে যান। কেউ ব্লক উন্নয়ন অফিসেও যেতে পারেন।