বন্ধ

মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি আইন (এমএনএনআরজিএ)

তারিখ : 06/02/2006 - | সেক্টর: গ্রামীণ মজুরি কর্মসংস্থান

1991 সালের প্রথম দিকে এই আইনটি পি। ভি। নরসিংহ রাও। ২006 সালে সংসদে এটি অবশেষে গৃহীত হয় এবং ভারতের 6২5 জেলায় কার্যকর হয়। এই পাইলট অভিজ্ঞতার উপর ভিত্তি করে, 1 এপ্রিল ২008 থেকে ভারতের সব জেলার আওতায় এনআরইজিএ গঠিত হয়। এই আইনটিকে “বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক উচ্চাভিলাষী সামাজিক নিরাপত্তা ও গণপূর্ত কর্মসূচী” হিসাবে অভিহিত করা হয়। বিশ্বব্যাপী উন্নয়ন প্রতিবেদন ২014 সালে বিশ্বব্যাংক এটি “গ্রামীণ উন্নয়নের চমৎকার উদাহরণ” বলে অভিহিত করেছে।

মঞ্জুরিয়াটি “আর্থিক বছরে কমপক্ষে 100 দিনের গ্যারান্টিযুক্ত মজুরি কর্মসংস্থানের মাধ্যমে গ্রামীণ এলাকায় জীবিকা সুরক্ষা বাড়ানোর লক্ষ্যে”, যার প্রাপ্তবয়স্ক সদস্যরা অশিক্ষিত ম্যানুয়াল কাজ করতে স্বেচ্ছাসেবী হিসাবে প্রত্যেক পরিবারের কাছে “শুরু হয়েছিল।” মেনার্জিয়া আরেকটি লক্ষ্য টেকসই সম্পদ (যেমন রাস্তা, খাল, পুকুর এবং কুয়াশা) তৈরি করা হয়। কর্মসংস্থান আবেদনকারীর বাসভবনের 5 কিলোমিটারের মধ্যে সরবরাহ করা হবে এবং ন্যূনতম মজুরি দিতে হবে। আবেদনটি আবেদন করার 15 দিনের মধ্যে সরবরাহ না করা হলে, আবেদনকারীদের একটি বেকারত্ব ভাতা পাওয়ার যোগ্য। এমএনএনআরজিএএর অধীনে কর্মসংস্থান আইনী অধিকার।

প্রধানমন্ত্রীর গ্রামীণ পঞ্চায়েত (জিপিএস) দ্বারা প্রধানত বাস্তবায়ন করা হবে। ঠিকাদার জড়িত নিষিদ্ধ করা হয়। পানি সংগ্রহ, খরা ত্রাণ ও বন্যা নিয়ন্ত্রণের জন্য অবকাঠামো নির্মাণের মতো শ্রম-নিবিড় কাজগুলি পছন্দসই।

অর্থনৈতিক নিরাপত্তা প্রদান এবং গ্রামীণ সম্পদ তৈরির পাশাপাশি, এনআরজিএ, পরিবেশ রক্ষা, গ্রামীণ নারীর ক্ষমতায়ন, গ্রামীণ-নগর অভিবাসনকে হ্রাস ও সামাজিক সমঝোতা বৃদ্ধিতে সহায়তা করতে পারে। “

আইন তার কার্যকর ব্যবস্থাপনা এবং বাস্তবায়ন প্রচার করার জন্য অনেক সুরক্ষা প্রদান করে। এই আইনের বাস্তবায়ন, নীতিমালা, অনুমতিপ্রাপ্ত পন্যের তালিকা, আর্থিক পর্যবেক্ষণ এবং মূল্যায়ন, এবং স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপের নীতি ও সংস্থার উল্লেখযোগ্যভাবে উল্লেখ করা হয়েছে।

ম্যাগনেগা এর সমালোচকদের দৃষ্টিভঙ্গি:
সমালোচকরা দাবি করেন যে এই প্রকল্পটি অপচয়হীনতা সৃষ্টি করে এবং ভারত সরকারের রাজস্ব ঘাটতিতে অবদান রাখে।

মেনরেগা এর সমর্থকদের দৃষ্টিভঙ্গি:
প্রকল্পের প্রস্তাবকগণ সুবিধার সংখ্যা সংখ্যার। উদাহরণস্বরূপ, কংগ্রেস পার্টির একজন আদর্শবাদী কংগ্রেস পার্টির রেজাউল করিম লস্কর – এই প্রকল্পটি চালু করার জন্য ইউপিএ সরকারের বৃহত্তম সংগ্রাহক দাবি করেন যে এই পরিকল্পনায় বহুবিধ সুবিধা রয়েছে যার মধ্যে রয়েছে “দারিদ্র্য হ্রাস, স্থানান্তরের হ্রাস, নারী ক্ষমতায়ন, উৎপাদনশীলতার উন্নতি কৃষি জমি এবং পানি সম্পদ পুনর্জন্ম “। ± [89]

মেন্রেগা সংরক্ষণ করুন: –

সিএনটিইউ, এআইএইচডাব্লিউ, এডওয়াএ এবং এআইকেএস এর জাতীয় নেতৃত্বের যৌথ সভায় নতুন দিল্লির যৌথ বৈঠকে প্রস্তাবিত ‘মেন্রেগা সংরক্ষণ করুন’ একটি দাবি। এজেন্ডা ছিল নতুন সরকার মঞ্জুরিয়া পরিকল্পনার দুর্বলতা নিয়ে আলোচনা। নিম্নলিখিত দাবি প্রস্তাব করা হয়েছে: [90]

1. ভারত সরকার এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় বরাদ্দ বাড়িয়ে তুলবে যাতে কর্মদিবসের সংখ্যা ২00 বৃদ্ধি করা যায় এবং প্রতিদিনের মজুরি বাড়ানো যায়। 300।

চাকরির জন্য যারা চাকরি চায় তাদের জন্য জব কার্ড জারি করা হবে, যার মধ্যে 15 দিন পর চাকরির সুবিধা দেওয়া উচিত।

3. সকল কার্ডধারীকে 150 দিনের কমপক্ষে কাজ নিশ্চিত করা উচিত

4. নূন্যতম মজুরি আইন কঠোরভাবে প্রয়োগ করা উচিত। মজুরি পেমেন্ট বিলম্ব বিলম্বিত করা উচিত।

5. ম্যাগনেগা শহুরে এলাকায় বাড়ানো উচিত।

6. পরিকল্পনার যথাযথ বাস্তবায়ন এবং দুর্নীতির পরীক্ষা নিরীক্ষণের জন্য গ্রামীণ সভাকে শক্তিশালী করা উচিত।

সুবিধাভোগী:

গ্রামীণ মানুষ

উপকারিতা:

প্রত্যেক আর্থিক বছরে এক শত দিনের চাকরির বৈধ গ্যারান্টি, গ্রামীণ পরিবারের প্রাপ্তবয়স্কদের কাছে, জনস্বাস্থ্য সংক্রান্ত কাজ করতে অনিচ্ছুক ম্যানুয়াল কাজ করতে ইচ্ছুক। 173 দাম প্রতি দিন।