বন্ধ

মধ্যাহ্নভোজ খাবার প্রকল্প

তারিখ : 15/08/1995 - | সেক্টর: স্বাস্থ্য শিক্ষা

মধ্যাহ্নভোজ খাবার প্রকল্পটি ভারত সরকারের একটি স্কুল খাবার প্রোগ্রাম যা দেশব্যাপী স্কুল বয়সের শিশুদের পুষ্টিকর অবস্থার উন্নতি করতে পরিকল্পিত। এই কর্মসূচী সরকারি, সরকারি সাহায্যকারী, স্থানীয় সংস্থা, শিক্ষা গ্যারান্টি স্কিমের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক শ্রেণির শিশুদের জন্য বিনামূল্যে দিন এবং বিনামূল্যে শিক্ষানবিশ শিক্ষা কেন্দ্র, মাদ্রাসা ও মকব্বস, সকল শিক্ষা কর্মসূচি এবং জাতীয় শিশু শ্রম প্রকল্প বিদ্যালয়গুলির অধীনে সমর্থিত শিশুদের জন্য বিনামূল্যে মধু সরবরাহ করে। শ্রম মন্ত্রণালয় দ্বারা চালানো। 1,২65,000 টিরও বেশি স্কুল এবং শিক্ষা গ্যারান্টি স্কিম কেন্দ্রগুলিতে 1২0,00,000,000 শিশুকে সেবা প্রদান করা, এটি বিশ্বের বৃহত্তম ধরনের।

আর্টিকেল ২4 এর অধীনে, শিশু অধিকার সম্পর্কিত কনভেনশন ২ য় অনুচ্ছেদে ভারত ভারতের একটি দল, ভারত শিশুদের জন্য পর্যাপ্ত পুষ্টিকর খাবার সরবরাহ করার প্রতিশ্রুতিবদ্ধ। অনুষ্ঠানটি 1995 সালে চালু হওয়ার পর থেকে অনেকগুলি পরিবর্তন সাধিত হয়েছে। মধ্যাহ্নভোজ খাবার প্রকল্পটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন ২013 দ্বারা আচ্ছাদিত। ভারতীয় স্কুল খাবার প্রোগ্রামের আইনি সমর্থন ন্যাশনাল স্কুল এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রদত্ত আইনী সহায়তা লাঞ্চ আইন।

কেন্দ্রীয় সরকার দ্বারা উদ্যোগ: –
ভারত সরকার 15 আগস্ট 1995 তারিখে প্রাথমিক শিক্ষা (এনপি-এনএসপিই) জাতীয় পুষ্টি সহায়তা জাতীয় কর্মসূচী শুরু করে। প্রাথমিক বিদ্যালয় শিশুদের পুষ্টির অবস্থা উন্নত করে প্রাথমিক শিক্ষার কার্যকারিতা উন্নত করতে প্রকল্পটির উদ্দেশ্য। প্রাথমিকভাবে, এই স্কুলটিকে সরকারি, সরকারী সাহায্য প্রাপ্ত এবং স্থানীয় শরীরের চালিত বিদ্যালয়গুলির মধ্যে এক থেকে পাঁচ শ্রেণিতে শিক্ষার্থীদের খাদ্য সরবরাহের জন্য দেশের ২408 টি ব্লকে বাস্তবায়ন করা হয়েছিল। 1997-98 সাল নাগাদ এই প্রকল্পটি সারা দেশে বাস্তবায়ন করা হয়েছিল। এই কর্মসূচির অধীনে, এক থেকে পাঁচ শ্রেণিতে নূতন শিশুদের জন্য 300 ক্যালোরি এবং 12 গ্রাম প্রোটিন দিয়ে রান্না করা মিড ডে খাবার সরবরাহ করা হয়। ২007 সালের অক্টোবরে এই স্কুলে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে 6 থেকে 8 হাজার 3 হাজার 779 শিক্ষাগতভাবে পিছিয়ে পড়া ব্লক অন্তর্ভুক্ত ছিল এবং স্কুলগুলিতে মধ্যাহ্নভোজের ন্যাশনাল প্রোগ্রামে জাতীয় পুষ্টি সহায়তার জন্য প্রাথমিক শিক্ষা থেকে নাম পরিবর্তন করা হয়েছিল।

রান্না করা খাবার সরবরাহ করা হলেও, বেশিরভাগ রাজ্যগুলি (যারা ইতিমধ্যেই রান্না করা খাবার সরবরাহ করে) তাদের শিক্ষার্থীদের “শুষ্ক রাশন” প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। “শুকনো রাশন” বোঝায় 80% উপস্থিতি সহ শিশুদের কাছে 3 কেজি গম বা চালের অজুহাত।

সুবিধাভোগী:

অষ্টম ক্লাস পর্যন্ত সব ছাত্র

উপকারিতা:

সমস্ত কর্মদিবসে স্কুলের বাচ্চাদের জন্য লাঞ্চ (বিনামূল্যে)