বন্ধ

দীন দয়াল উপজেলা গ্রামীণ দক্ষতা পরিকল্পনা (ডিডিইউ-জিকেওয়াই)

তারিখ : 25/09/2014 - | সেক্টর: গ্রামীণ উন্নয়ন

DDU-GKY গরীব পরিবারের 15 থেকে 35 বছর বয়সী গ্রামীণ যুবকদের উপর বিশেষভাবে দৃষ্টি নিবদ্ধ করে। স্কিল ইন্ডিয়া প্রচারাভিযানের অংশ হিসাবে, এটি ভারত সরকার, ডিজিটাল ইন্ডিয়া, স্মার্ট সিটিস এবং স্টার্ট আপ ইন্ডিয়া, স্ট্যান্ড-আপ ইন্ডিয়া প্রচারাভিযানগুলির মতো সরকারের সামাজিক ও অর্থনৈতিক কর্মসূচি সমর্থন করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 18 থেকে 34 বছর বয়সী দেশের যুব জনসংখ্যার 180 মিলিয়নেরও বেশি বা 69% এর গ্রামাঞ্চলে বসবাস করে। এগুলির মধ্যে, পিরমিড যুবকের নীচের কোনও কম বা সামান্য কর্মসংস্থান নম্বরের সংখ্যা 55 মিলিয়ন।

দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা ২015 এর জাতীয় নীতি ২0২২ সালের মধ্যে ২4 টি প্রধান সেক্টরগুলিতে 109.73 মিলিয়ন দক্ষতা ফাঁক চিহ্নিত করেছে। এই সংখ্যা গ্রামীণ ভারত থেকে 55 কোটি টাকায় বোয়স মোকাবেলা না করে অর্জন করা যাবে না। এছাড়াও, ২013 সালে প্রকাশিত একটি FICCI এবং আর্নস্ট – ইয়ং স্টাডি 2020 সালের মধ্যে সারা বিশ্বে 47 মিলিয়ন দক্ষ শ্রমিকের ঘাটতি চিহ্নিত করেছে। এটি ভারতের বৌদ্ধ যুব জনসংখ্যার প্রশিক্ষণের জন্য এবং বিশ্বব্যাপী তাদের চাকরির জন্য উপলব্ধি করার জন্য একটি অভূতপূর্ব সুযোগ উপস্থাপন করে এবং উপলব্ধি করে তার ডেমোগ্রাফিক লভ্যাংশ।

DDU-GKY তার অংশীদার এবং মান যোগ করার তাদের ক্ষমতা গর্ব লাগে। অংশীদারদের কাছ থেকে উদ্ভাবন স্কেল এবং ক্ষমতা তৈরির জন্য উত্সাহিত করা হয় … এর অনন্য বাস্তবায়ন কাঠামোতে অংশীদাররা জড়িত থাকে, যারা প্রকৃতির দ্বারা, জীবন পরিবর্তনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং তাদের এলাকায় বিশেষজ্ঞ, তারা ডিডিইউ-জিকেওয়াই দ্বারা সংহত স্কিলিং ইকোসিস্টেমের একটি অংশ গঠন করে। অংশীদারদের বিনিয়োগ, ক্ষমতা বিল্ডিং, ধারণার জন্য কৌশল, আন্তর্জাতিক স্থানের সংযোগ এবং প্রশিক্ষণ উদ্দেশ্যে প্রযুক্তির সহায়তার মাধ্যমে সমর্থিত।

ডিডিইউ-জিকেওয়াই 56 টি জেলায় জুড়ে 21 টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে উপস্থিত রয়েছে, যা 6,215 টিরও বেশি ব্লকে যুবকদের প্রভাবিত করছে। বর্তমানে 82 টি শিল্প খাত থেকে 330 টিরও বেশি দেশে 300 টিরও বেশি অংশীদার দ্বারা 690 টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। গত অর্থবছরে ২7 লাখেরও বেশি প্রার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং 1.34 লাখেরও বেশি প্রার্থী চাকরি পেয়েছেন। ২01২ সাল থেকে, ডিডিইউ-জিকেওয়াই এখন পর্যন্ত 5,600 কোটি রুপি বিনিয়োগ করেছে, যার ফলে ভারত জুড়ে গ্রামীণ যুবকদের প্রভাবিত করে।

উপকারিতা:

দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে লাভজনক কর্মসংস্থানে গ্রামীণ যুব বিশেষ করে বি.পি.এল এবং জনসংখ্যার উপজাতি / এসটি বিভাগের জনগনকে যুক্ত করার জন্য এটি একটি ভারত সরকার প্রকল্প।