বন্ধ

জাতীয় কৃষি উন্নয়ন প্রকল্প

তারিখ : 01/08/2007 - | সেক্টর: কৃষি

জাতীয় কৃষি উন্নয়ন প্রকল্প (‘জাতীয় কৃষি উন্নয়ন কর্মসূচি’) ভারতের সরকার কর্তৃক 11 তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অংশ হিসেবে আগস্ট 2007 এ চালু অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তার একটি রাজ্য পরিকল্পনা প্রকল্প। জাতীয় উন্নয়ন কাউন্সিলের আওতায় আয়োজিত এ প্রকল্পটি 11 তম পঞ্চবার্ষিক পরিকল্পনার (2007) পরিকল্পনা অনুযায়ী কৃষি ও তার সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির উন্নয়ন (পরিকল্পনা কমিশন (ভারত) দ্বারা নির্ধারিত) বিকাশের মাধ্যমে কৃষি ক্ষেত্রে 4% বার্ষিক বৃদ্ধি অর্জন করতে চায়। (2007-11)।

লক্ষ্য: – 
এই প্রোগ্রামটি মূলত একটি রাজ্য পরিকল্পনা প্রকল্প যা স্থানীয় প্রয়োজনীয়তা, ভৌগোলিক / জলবায়ু শর্তাবলী, উপলব্ধ প্রাকৃতিক সম্পদ / প্রযুক্তি এবং ক্রপিং সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত করে কৃষিতে জনসাধারণের বিনিয়োগ বৃদ্ধির জন্য পরিকল্পনা প্রণয়ন করার স্বায়ত্তশাসনের সাথে ভারতের রাজ্য ও অঞ্চলগুলি প্রদানের চেষ্টা করে। কৃষি ও তার সংশ্লিষ্ট খাতে উৎপাদনশীলতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি এবং কৃষি ও তার সংশ্লিষ্ট খাতে কৃষকদের আয় বাড়ানোর জন্য তাদের জেলাগুলিতে নিদর্শন।

যোগ্যতা: –
রাজ্যের সার্বিক পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট কৃষি পরিকল্পনা ও তার সহযোগী সেক্টরে ব্যয় বা তার ব্যয়ের শতকরা হার বাড়াতে যদি একটি রাজ্য RKVY এর অধীনে অর্থায়ন করার যোগ্য হয়, যেখানে এই ব্যয়ের জন্য বেস লাইন (যা প্রতি বছর চলে যাবে) কৃষি ও তার সহযোগী সেক্টরগুলিতে গত তিন বছরে রাজ্য সরকার কর্তৃক ব্যয়কৃত ব্যয়ের শতকরা গড় তার কৃষি পরিকল্পনার অধীনে ইতিমধ্যে যে সময়ে কৃষিকাজ এবং তার সংশ্লিষ্ট সেক্টরগুলির সাথে সম্পর্কিত কোন তহবিল হ্রাস করে।

নিম্নলিখিত কল্পিত পরিস্থিতি বিবেচনা করুন যেখানে একটি রাজ্য ২011-11 এর জন্য আরকেভিওয়াই এর অধীনে যোগ্যতা চায়।

সুবিধাভোগী:

কৃষক

উপকারিতা:

XI পরিকল্পনার সময় কৃষি ও তার সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির বিকাশের মাধ্যমে কৃষি ক্ষেত্রে 4% বার্ষিক বৃদ্ধি অর্জন