বন্ধ

জননি সুরক্ষা যোজনা (জেএসওয়াই)

তারিখ : 12/04/2005 - |
JSY

জননী সুরক্ষা যোজনা (জেএসওয়াই) জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন (এনএইচএম) এর অধীনে একটি নিরাপদ মাতৃত্ব হস্তক্ষেপ। এটি গর্ভবতী মহিলাদের মধ্যে প্রাতিষ্ঠানিক বিতরণ প্রচার করে মাতৃ এবং শিশু মৃত্যুর হ্রাস করার লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে। নিম্ন প্রফর্মিং স্টেটস (এলপিএস) উপর একটি বিশেষ ফোকাস সহ, এই প্রকল্পটি সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে (UTs) বাস্তবায়নের অধীনে রয়েছে।

জাতীয় মাতৃত্ব সুবিধা প্রকল্প (এনএমবিএস) সংশোধন করে এপ্রিল 2005 সালে জানানি সুরক্ষা পরিকল্পনা চালু করা হয়েছিল। জাতীয় সামাজিক সহায়তা প্রোগ্রাম (এনএসএপি) এর উপাদানগুলির মধ্যে একটি হিসাবে 1995 সালের আগস্ট মাসে এনএমবিএস কার্যকর হয়েছিল। ২001-02 সালে এই প্রকল্পটিকে গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ থেকে স্থানান্তর করা হয়। এনবিএমএস আর্থিক সহায়তার জন্য Rs। গর্ভবতী নারীদের 19 বছর বয়সী এবং নীচের দারিদ্র্যসীমা (বিপিএল) পরিবারের অন্তর্গত দুইজন জন্মের জন্মের জন্য প্রতি জন্ম 500 / -। যখন JSY চালু হয় আর্থিক সহায়তা। 500 / -, যা এনবিএমএসের অধীনে বিপিএল গর্ভবতী নারীদের কাছে সারা দেশে সমানভাবে পাওয়া যায়, রাজ্যগুলির শ্রেণীকরণের ভিত্তিতে এবং সুবিধাভোগী গ্রামাঞ্চলে / শহুরে এলাকার উপর ভিত্তি করে গ্রেডেড স্কেল সহায়তা দ্বারা প্রতিস্থাপিত হয়। প্রাতিষ্ঠানিক প্রসবের হারের ভিত্তিতে রাজ্যগুলিকে কম পারফর্মিং স্টেটস এবং হাই পারফরমিং স্টেটগুলিতে শ্রেণীবদ্ধ করা হয়, যার অর্থ 25% বা তার কম প্রাতিষ্ঠানিক প্রসবের রাজ্যগুলিকে লো পারফরমিং স্টেটস (এলপিএস) বলা হয় এবং 25% এর বেশি প্রাতিষ্ঠানিক প্রসবের হার হিসাবে তাদের শ্রেণীবদ্ধ করা হয়। উচ্চ পারফরম্যান্সিং রাজ্য (এইচপিএস)। অনুযায়ী, আটটি পূর্ববর্তী ইএজি রাজ্য যেমন উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান, ওড়িশা এবং আসাম ও জম্মু ও কাশ্মির রাজ্যগুলিকে নিম্ন পারফরম্যান্স রাজ্য হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল। অবশিষ্ট রাজ্য উচ্চ পারফরম্যান্স যুক্তরাষ্ট্রের মধ্যে গ্রুপ করা হয়।

উদ্দেশ্য: –

1. জেএসওয়াই সুবিধাভোগী সনাক্তকরণ ও নিবন্ধন।
2. মা এবং শিশু কার্ড পূরণ।
3. 4 এএনসি ও টিটি ইনজেকশন।
4. Intuitional বিতরণ এবং নিরাপদ ডেলিভারি উন্নীত করা।
5. হোম ডেলিভারি হ্রাস।
6. মা এবং আশাকে অনুপ্রেরণা
7. 48 ঘন্টা মা হাসপাতালে থাকুন।
8. নবজাতকের বুকের দুধ খাওয়ানোর জন্য পরামর্শ।
9. মাতৃ এবং শিশু মৃত্যুর হ্রাস করা।
10. 7 দিনের মধ্যে নেটিভ ভিজিট করুন
11. প্রধানমন্ত্রীর সুরক্ষিত মিতৃত্ব অভিযান।

সুবিধাভোগী:

সব গর্ভবতী নারী

উপকারিতা:

সরকারী স্বাস্থ্য কেন্দ্রগুলিতে সব গর্ভবতী মহিলারা সাব-সেন্টার, পিএইচসি, সিএইচসি / এফআরইউ / উপ-উপজাতীয়, জেলা ও রাজ্য হাসপাতাল ও সরকারী হাসপাতালের সাধারণ ওয়ার্ডগুলি সরবরাহ করছে।

কিভাবে আবেদন করবেন

প্রকল্পটির সুবিধাভোগী হিসাবে গর্ভবতী মহিলাকে চিহ্নিত করুন এবং এএনসি এর জন্য নিবন্ধন বা সহজলভ্যতার ব্যবস্থা করুন।