বন্ধ

আয়ুষমান ভারত-জন জন অরোগ্য অভিযান

তারিখ : 25/09/2018 - |
AYUSHMAN

আয়ুষমান ভারত – স্বাস্থ্যমন্ত্রী জন আরোগ্যায়ন অভিযান (এবি-পিএমজেএইচ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (এমওএইচএফডব্লিউ) মন্ত্রণালয়ের আয়োজিত আয়ুষমান ভারত মিশনের অধীনে কেন্দ্রীয় সেক্টর উপাদান সমন্বিত একটি নতুন কেন্দ্রীয় প্রকল্প। এটি স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র এবং জাতীয় স্বাস্থ্য সুরক্ষা পরিকল্পনার দুটি প্রধান স্বাস্থ্য উদ্যোগের একটি ছাতা।

স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র: –
এই 1.5 লক্ষ বিদ্যমান উপ কেন্দ্রগুলি হেলথ এবং ওয়েলস সেন্টারগুলির আকারে মানুষের ঘরের কাছাকাছি স্বাস্থ্য সেবা ব্যবস্থা আনবে। এই কেন্দ্রগুলি অ-সংক্রামক রোগ ও মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবা সহ ব্যাপক স্বাস্থ্যসেবা সরবরাহ করবে।

স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রে প্রদান করা পরিষেবাগুলির তালিকা: –

গর্ভাবস্থা যত্ন এবং মাতৃস্বাস্থ্য সেবা
নবজাতক এবং শিশু স্বাস্থ্য সেবা
শিশু স্বাস্থ্য
দীর্ঘস্থায়ী সংক্রামক রোগ
অসংক্রামক রোগ
মানসিক অসুস্থতা ব্যবস্থাপনা
দাঁতের যত্ন
চোখের যত্ন
জরায়ুর যত্ন জরুরী ঔষধ

জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন (এবি-পিএমজেজে): –

এবি-পিএমজেয়ের কাছে একটি সুনির্দিষ্ট সুবিধার সুবিধা থাকবে Rs। প্রতি বছর প্রতি পরিবার 5 লাখ। এই কভার প্রায় সব মাধ্যমিক যত্ন এবং তৃতীয় পক্ষের যত্ন পদ্ধতির যত্ন নিতে হবে। যে কেউই বাকি নেই (বিশেষ করে নারী, শিশু এবং বয়স্ক) তা নিশ্চিত করার জন্য পরিবার আকার এবং বয়সের কোন টুপি থাকবে না। বেনিফিট কভার এছাড়াও পূর্বে এবং হাসপাতালে ভর্তি খরচ অন্তর্ভুক্ত করা হবে। সমস্ত প্রাক বিদ্যমান শর্তাবলী নীতি এক দিন থেকে আচ্ছাদিত করা হবে। প্রতি হাসপাতালের প্রতি একটি নির্ধারিত পরিবহন ভাতা সুবিধা প্রাপকের কাছেও দেওয়া হবে।
প্রকল্পটির সুবিধা দেশ জুড়ে পোর্টেবল এবং এই প্রকল্পের অধীনে আচ্ছাদিত একটি সুবিধাভোগীকে দেশের সর্বজনীন / ব্যক্তিগত তালিকাভুক্ত হাসপাতাল থেকে নগদহীন সুবিধা নিতে অনুমতি দেওয়া হবে।
এবি-পিএমজেয়িএল একটি এনটাইটেলমেন্ট ভিত্তিক স্কিম, এসইসিসি ডাটাবেসের বঞ্চিত মানদণ্ডের ভিত্তিতে নির্ধারিত এনটাইটেলমেন্টের ভিত্তিতে, গ্রামীণ এলাকার বিভিন্ন বিভাগগুলির মধ্যে রয়েছে কুচু দেয়াল এবং কুচু ছাদের সাথে একমাত্র ঘর। 16 থেকে 59 বছর বয়সী পরিবারের কোনো প্রাপ্তবয়স্ক সদস্য নেই; 16 থেকে 59 বছর বয়সী কোন পুরুষের বয়সের পুরুষ সদস্যের সঙ্গে মহিলা নেতৃত্বাধীন পরিবার; নিষ্ক্রিয় সদস্য এবং পরিবারে কোন সক্ষম শারীরিক সদস্য নেই; এসসি / এসটি পরিবার; এবং ভূমিহীন পরিবারগুলি তাদের আয়ের প্রধান অংশ ম্যানুয়াল নৈমিত্তিক শ্রম থেকে প্রাপ্ত করে, এছাড়াও, স্বয়ংক্রিয়ভাবে গ্রামীণ এলাকায় পরিবারগুলির মধ্যে অন্তর্ভুক্ত কোনও একটি অন্তর্ভুক্ত থাকে: আশ্রয়হীন, নিরর্থক, ভিক্ষাবৃত্তিতে বসবাসকারী, ম্যানুয়াল স্ক্যাভেনার পরিবার, আদিবাসী উপজাতীয় গোষ্ঠী, আইনত মুক্তিপ্রাপ্ত বন্ড শ্রম. শহুরে এলাকার জন্য, 11 সংজ্ঞায়িত পেশাগত বিভাগগুলি এই প্রকল্পের অধীনে অধিকারী।
সুবিধাভোগী উভয় জনসাধারণ এবং স্বতন্ত্র ব্যক্তিগত সুবিধা সুবিধা উপকার করতে পারেন। এবি-পিএমজেএ বাস্তবায়নকারী সকল সরকারি হাসপাতাল প্রকল্পটির জন্য তালিকাভুক্ত করা হবে। কর্মচারী স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন (ESIC) সম্পর্কিত হাসপাতালগুলি বিছানা দখল অনুপাতের প্যারামিটারের উপর ভিত্তি করে তালিকাবদ্ধ হতে পারে। বেসরকারি হাসপাতালগুলির জন্য, নির্ধারিত মানদণ্ডের ভিত্তিতে তারা অনলাইনে তালিকাবদ্ধ হবে।
খরচ নিয়ন্ত্রণ করতে, চিকিত্সার জন্য পেমেন্ট প্যাকেজের হার (অগ্রিম সরকারের দ্বারা সংজ্ঞায়িত করা) ভিত্তিতে করা হবে। প্যাকেজ হার চিকিৎসা সঙ্গে যুক্ত সব খরচ অন্তর্ভুক্ত করা হবে। সুবিধাভোগীদের জন্য, এটি একটি cashless, কাগজ কম লেনদেন হবে। রাজ্য নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলি বিবেচনায় রেখে, রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে সীমিত ব্যান্ডউইথের মধ্যে এই হারগুলি সংশোধন করার নমনীয়তা থাকবে।
এবি-পিএমজেএয়ের মূল নীতিগুলির মধ্যে একটি হলো যুক্তরাষ্ট্রের সাথে সমঝোতা ও নমনীয়তা। সহ-জোটের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে অংশীদার করার ব্যবস্থা রয়েছে। এটি বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রণালয় / বিভাগ এবং রাজ্য সরকারগুলির (তাদের নিজস্ব খরচে) বিদ্যমান স্বাস্থ্য বীমা / সুরক্ষা পরিকল্পনার সাথে যথাযথ ইন্টিগ্রেশন নিশ্চিত করবে, রাজ্য সরকারগুলি এবি-পিএমজেয়ের উভয় অনুভূমিক এবং উল্লম্বভাবে প্রসারিত করার অনুমতি পাবে। যুক্তরাষ্ট্র বাস্তবায়নের জন্য পদ্ধতি নির্বাচন করতে মুক্ত হবে। তারা বীমা কোম্পানির মাধ্যমে বা সরাসরি ট্রাস্ট / সোসাইটির মাধ্যমে বা মিশ্র মডেলের মাধ্যমে বাস্তবায়ন করতে পারে।
নীতি নির্দেশনা প্রদান এবং কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে সমন্বয়কে উৎসাহিত করার জন্য ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী কর্তৃক চূড়ান্ত পর্যায়ে Ayushman ভারত জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন কাউন্সিল (এবি-এনএইচপিএমসি) স্থাপন করার প্রস্তাব দেওয়া হয়। আয়েশমান ভারত ন্যাশনাল হেলথ প্রোটেকশন মিশন গভর্নিং বোর্ড (এবি-এনএইচপিএমজিবি) এর যৌথভাবে সচিব (এইচএফডব্লিউ) এবং সদস্য (স্বাস্থ্য), আর্থিক উপদেষ্টা, এমআইএইচএফডাব্লিউ, অতিরিক্ত সচিব ও মিশন পরিচালক, আয়ুষমানের সভাপতিত্বে হবে। ভারত জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন, এমওএইচএফডাব্লিউ (এবি-এনএইচপিএম) এবং যুগ্ম সম্পাদক (এবি-এনএইচপিএম), এমওএইচএফডব্লিউ সদস্য হিসাবে। সিইও, আয়ুষমান ভারত – জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন সদস্য সচিব, স্বাস্থ্য বিভাগের রাজ্য সচিবগণ প্রয়োজন অনুযায়ী সদস্য হতে পারে। সমাজের রূপে কর্মক্ষম পর্যায়ে এবি-এনএইচপিএম পরিচালনার জন্য একটি আয়ুষমান ভারত – জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন সংস্থা (এবি-এনএইচপিএমএ) প্রতিষ্ঠা করার প্রস্তাব দেওয়া হয়েছে। এবি-এনএইচপিএমএর নেতৃত্বে পুরো সময় সিইও হবে টি

সুবিধাভোগী:

10.74 কোটি দরিদ্র, বঞ্চিত পরিবার এবং শহুরে কর্মীদের চিহ্নিত পেশাগত বিভাগ।

উপকারিতা:

মাধ্যমিক ও ত্রৈমাসিক সেবা হাসপাতালে ভর্তির জন্য 10.74 কোটিেরও বেশি দরিদ্র পরিবারকে উপকারিতা, উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প এমানেলেডেড হেলথ কেয়ার প্রদানকারীর একটি নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হবে।

কিভাবে আবেদন করবেন

এটি সর্বশ্রেষ্ঠ সরকারী তহবিল প্রকল্প এবং নিবন্ধনের জন্য চার্জ করা কোনও অর্থ নয়।