সমন্বিত শিশু উন্নয়ন সেবা (আই সি ডি এস)

ত্রিপুরা ১৯৭২ সালে রাষ্ট্রীয় অধিকার অর্জন করে। কিন্ত শিশু কল্যাণ ও সামাজিক শিক্ষা বিভাগ প্রতিষ্ঠার সাথে সাথে শিশু, নারী, বৃদ্ধ ও শারীরিক ও মানসিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কল্যাণমূলক উদ্যোগ ১৯৭৯ সালে প্রাতিষ্ঠানিকভাবে পাওয়া যায়। তখন থেকে দুর্বল বিভাগের অসংখ্য লোকের কল্যাণে বিভাগ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। 
প্রতিটি সন্তান হ্সিখুশির মাধ্যমে যাতে  হতে পারে। প্রতিটি সন্তানের দায়িত্বশীল নাগরিক হিসাবে বড় হওয়ার জন্য সহায়ক পরিবেশ প্রদানের লক্ষ্যে, ত্রিপুরা সরকার ১৫ ই এপ্রিল, ২০০৬ এ আইসিডিএস সার্বজনীন কর্মসূচী ঘোষণা করে। যাইহোক, আইসিডিএসগুলি ১৯৭৫ সালে মাত্র এক আইসিডিএস প্রকল্পের সাথে যাত্রা শুরু করে; এখন আইসিডিএস প্রকল্প সংখ্যা ৫৬ পর্যন্ত পৌঁছেছে।
দক্ষিণ ত্রিপুরা জেলায় ৮ টি (আট) নং আইসিডিএস প্রকল্প রয়েছে যার মধ্যে ১২৯১  টি ডাব্লুসিএস প্রকল্প রয়েছে যা সব ৬ টির মধ্যে গ্রামীণ প্রকল্প এবং নগর এলাকার ২২ টি।

            0-6 বছর বয়সের শিশুদের ভারতে জনসংখ্যার প্রায় ১৫৮ মিলিয়ন (২০১১ সালের আদমশুমারি) গঠন করা হয়েছে। এই শিশু দেশের ভবিষ্যত মানব সম্পদ। নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয় কল্যাণ, বিকাশ ও শিশুদের সুরক্ষার জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।
             ইন্টিগ্রেটেড চাইল্ড ডেভলপমেন্ট সার্ভিসেস (আইসিডিএস) প্রকল্পটি ১৯৭৫ সালের ২ অক্টোবর চালু হয়, এটি ভারতের সরকারের প্রধান প্রোগ্রামগুলির একটি এবং শৈশবের যত্ন ও উন্নয়নের জন্য বিশ্বের বৃহত্তম এবং অনন্য প্রোগ্রামগুলির একটি প্রতিনিধিত্ব করে। এক্ষেত্রে প্রাই-স্কুল অ-আনুষ্ঠানিক শিক্ষা প্রদানের চ্যালেঞ্জের প্রতিক্রিয়া হিসাবে একদিকে ও শিশু ও নার্সিং মায়ের প্রতি দেশের প্রতিশ্রুতির সর্বাগ্রে প্রতীক এবং এটি অপুষ্টি, রোগবিধি, শিক্ষার দক্ষতা হ্রাস এবং মৃত্যুহারের ক্ষতিকারক চক্র ভেঙে দেয়। অন্যান্য। প্রকল্পের অধীনে সুবিধাভোগী 0-6 বছর বয়সী, গর্ভবতী মহিলাদের এবং যৌক্তিক মায়েদের সন্তান। প্রকল্পের উদ্দেশ্যগুলি হল:-

  • 0-6 বছর বয়সের বয়সের শিশুদের পুষ্টিকর ও স্বাস্থ্যের অবস্থা উন্নত করা;
  • শিশুর সঠিক মানসিক, শারীরিক ও সামাজিক উন্নয়নের ভিত্তি স্থাপন করা;
  • মৃত্যুহার, রোগবিধি, অপুষ্টি এবং স্কুল ড্রপআউটের ঘটনা কমাতে;
  • শিশু উন্নয়নের জন্য বিভিন্ন বিভাগের মধ্যে নীতি ও বাস্তবায়ন কার্যকর কার্যকর সমন্বয় অর্জন; এবং
  • সঠিক পুষ্টি ও স্বাস্থ্য শিক্ষার মাধ্যমে শিশুর স্বাভাবিক স্বাস্থ্য এবং পুষ্টিগত চাহিদাগুলি যত্ন নেওয়ার জন্য মাটির ক্ষমতা বাড়ানোর জন্য।
  • আইসিডিএস এর অধীনে সেবা: –

আইসিডিএস স্কিম ছয়টি সেবা প্যাকেজ প্রদান করে, যেমন:-

  • সম্পূরক পুষ্টি
  • প্রি-স্কুল অ-আনুষ্ঠানিক শিক্ষা
  • পুষ্টি ও স্বাস্থ্য শিক্ষা
  • টিকাদান
  • স্বাস্থ্য পরীক্ষা এবং
  • রেফারেল সেবা

শেষ তিনটি সেবা স্বাস্থ্য সম্পর্কিত এবং এনআরএইচএম ও স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে মন্ত্রণালয় / স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ দ্বারা সরবরাহ করা হয়। পরিষেবার একটি প্যাকেজ প্রদানের উপলব্ধি প্রাথমিকভাবে বিবেচনা করা হয় যে বিভিন্ন পরিষেবাদি যদি সংহত পদ্ধতিতে বিকাশ হয় তবে সামগ্রিক প্রভাবটি অনেক বড় হবে যদি কোনও নির্দিষ্ট পরিষেবাটির কার্যকারিতা সম্পর্কিত পরিষেবাদি থেকে প্রাপ্ত সহায়তার উপর নির্ভর করে।

প্রকল্পটির সরবরাহের ক্ষেত্রে আরও ভাল শাসনব্যবস্থার জন্য, আইসিডিএস স্কিমের মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে একত্রীকরণ হয়। এই কনভারজেন্সটি প্রকল্পে অন্তর্নির্মিত, যা পরিকল্পনার অধীনে সমস্ত পরিষেবা প্রদানের জন্য আঙ্গিনাওয়াদি কেন্দ্রগুলির রূপে একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে।