তথ্য ও সাংস্কৃতিক সম্পর্কিত বিভাগ (আইসিএটি)

দক্ষিণ ত্রিপুরা জেলা তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক অফিস বিলোনীযায়  ২৭ শে ফেব্রুয়ারী, ২০১৪ তারিখে সরকার ও জনগণের মধ্যে সঠিক যোগাযোগ কার্যকর করার বা এই দুই পক্ষের মধ্যে একটি সেতু হিসাবে কাজ করার উদ্দেশ্য নিয়ে গঠিত হয়েছিল। তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে নডাল সংস্থা ছাড়াও সরকারকে জনগণের কাছে ম্যাসেজ প্রদান এবং সরকারকে জনমত গ্রহণ করা হয়েছে। জেলার দূরবর্তী অংশ পর্যন্ত তথ্য সেবা সম্প্রসারণের দিকে ব্যাপক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া, বিভিন্ন জাত ও সংস্কৃতির সংস্কৃতির উন্নয়ন।
বর্তমানে, জেলা আইসিএ, দক্ষিণ ত্রিপুরা বেলোনিয়াতে তিনটি উপ-বিভাগীয় আইসিএ অফিস, ২ (দুই) বিআইসিএ অফিস, ১৫ (পনের) তথ্য কেন্দ্র এবং ৪১ টি এলআরএস রয়েছে।
ত্রিপুরাতে ১৯ টি জাতিগত উপজাতীয় গোষ্ঠী রয়েছে এবং তারা বিভিন্ন লোক সাংস্কৃতিক ঐতিহ্য এবং লোকরঞ্জন সাখা প্রধানত রাজ্যের এই লোক ও ঐতিহ্যগত সংস্কৃতির বিকাশের জন্য কাজ করছে।
এ ছাড়াও অফিসে বিভিন্ন সাংস্কৃতিক কর্মশালা ও সাংস্কৃতিক উৎসব যেমন মহমনি উৎসব, পাইকাক উৎসব, সংঘটিত মেলা উত্সব, খোমপোই উৎসব, বৈশাখী মেল যাত্রা উৎসব, নাট্য উৎসব এবং লোকশিল্পিক উসবস রবীন্দ্র জয়ন্তী ইত্যাদি।
এছাড়া, আইসিএ বিভাগে সাম্প্রদায়িক সম্প্রীতি বিভাগীয় প্রকল্প ইত্যাদি বিষয়ে স্বাস্থ্য সচেতনতা কর্মসূচি, সচেতনতা কর্মসূচী (সেমিনার এবং রাস্তার নাটক) বিষয়ে বিশেষ কর্মসূচিও সংগঠিত হয়।
দক্ষিণ ত্রিপুরা জেলায় ৬০ টি নিবন্ধিত সাংস্কৃতিক প্রতিষ্ঠান আছে যা তারা আমাদের ঐতিহ্যগত ও লোক সংস্কৃতির উন্নয়নের জন্যও কাজ করে।