বন্ধ

কোভিড ১৯

কো-উইন সম্পর্কিত প্রশ্নাবলী

নিবন্ধকরণ

কোথায় আমি কোভিড ১৯  টিকা দেওয়ার জন্য নিবন্ধন করতে পারি?

আপনি www.cowin.gov.in লিঙ্কটি ব্যবহার করে কো-ওয়াইন পোর্টালে লগইন করতে পারেন এবং কোভিড ১৯ টিকাদানের জন্য নিবন্ধন করতে “নিজেরাই রেজিস্টার / সাইন ইন করুন” ট্যাবে ক্লিক করুন।

টিকা দেওয়ার জন্য নিবন্ধকরণের জন্য এমন কোনও মোবাইল অ্যাপ ইনস্টল করার দরকার আছে কি?

আরোগ্য সেতু ব্যতীত ভারতে টিকা দেওয়ার জন্য নিবন্ধকরণের জন্য কোনও অনুমোদিত মোবাইল অ্যাপ নেই। আপনাকে কো-ওয়াইন পোর্টালে লগ ইন করতে হবে। বিকল্পভাবে, আপনি আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেও টিকা দেওয়ার জন্য নিবন্ধন করতে পারেন।

কো-ওয়াইন পোর্টালে কোন বয়সের দলগুলি টিকা দেওয়ার জন্য নিবন্ধন করতে পারে?

১৮বছর বা তার বেশি বয়সের সমস্ত নাগরিক টিকা দেওয়ার জন্য নিবন্ধন করতে পারেন।

কোভিড ১৯ টিকা দেওয়ার জন্য কি অনলাইনে নিবন্ধকরণ বাধ্যতামূলক?

টিকা কেন্দ্রগুলি প্রতিদিন সীমিত সংখ্যক অন স্পট রেজিস্ট্রেশন স্লট সরবরাহ করে। ৪৫ বছর বা তার বেশি বয়সের নাগরিকরা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করতে পারেন বা টিকা কেন্দ্রগুলিতে ওয়াক-ইন করতে পারেন। তবে, ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে এবং টিকা কেন্দ্রে যাওয়ার আগে অনলাইনে অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করতে হবে।

সাধারণভাবে, সমস্ত নাগরিককে ঝামেলা-মুক্ত টিকাদানের অভিজ্ঞতার জন্য অনলাইনে নিবন্ধকরণ এবং টিকা দেওয়ার সময়সূচী নির্ধারণ করার পরামর্শ দেওয়া হয়।

একটি মোবাইল নম্বরের মাধ্যমে কতজন লোক কো-ওয়াইন পোর্টালে নিবন্ধন করতে পারবেন?

একই মোবাইল নম্বর ব্যবহার করে ৪ টির বেশি লোক টিকা দেওয়ার জন্য নিবন্ধভুক্ত হতে পারে।

স্মার্ট ফোন বা কম্পিউটারে অ্যাক্সেস না থাকা নাগরিকরা কীভাবে অনলাইন নিবন্ধকরণ পরিচালনা করতে পারেন?

একই মোবাইল নম্বর ব্যবহার করে ৪ টির বেশি লোক টিকা দেওয়ার জন্য নিবন্ধভুক্ত হতে পারে। নাগরিকরা অনলাইনে নিবন্ধের জন্য বন্ধুবান্ধব বা পরিবারের সাহায্য নিতে পারেন।

আমি কি আধার কার্ড ছাড়া টিকার জন্য নিবন্ধন করতে পারি?

হ্যাঁ, আপনি নিম্নলিখিত আইডি প্রমাণ ব্যবহার করে কো-ওয়াইন পোর্টালে নিবন্ধন করতে পারেন:

১. আধার কার্ড
২. ড্রাইভিং লাইসেন্স
৩. প্যান কার্ড
৪. পাসপোর্ট
৫. পেনশন পাসবুক
৬. এনপিআর স্মার্ট কার্ড
৭. ভোটার আইডি (EPIC)

কোন রেজিস্ট্রেশন চার্জ দিতে হবে?

কোন রেজিস্ট্রেশন চার্জ নেই।

সূচি নিয়োগ

আমি কি কো-ওয়াইন পোর্টালে টিকা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারি?

হ্যাঁ, আপনি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরের মাধ্যমে কো-ওয়াইন পোর্টালে লগ-ইন করার পরে কো-ওয়াইন পোর্টালের মাধ্যমে টিকা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন। সিস্টেমটি ভ্যাকসিনেশন কেন্দ্রগুলি দেখাবে যা নিবন্ধকরণ পোর্টালে প্রবেশ করা নাগরিকের বয়স অনুসারে টিকা দেওয়ার অনুমতি দেয়।

একজন নাগরিকের বয়স ৪৫ বা তার বেশি এবং অন্য ১৮ বছর বা তার বেশি বয়সী হলে বিকল্পগুলি কী কী?

যদি একজন নাগরিকের বয়স ৪৫ বা তার বেশি হয় এবং অন্য নাগরিক ১৮ থেকে ৪৪ বছর বয়সের হয় এবং উভয়ই সম্মিলিত অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করতে চান, তবে কেবলমাত্র ব্যক্তিগত বেতনভোগী টিকা কেন্দ্র বা রাজ্যের নীতি অনুসারে টিকা কেন্দ্রগুলি উপলব্ধ করা হবে। তবে, এটি হতে পারে যে ৪৫ টি ততোধিক বা তার বেশি বয়সের লোকদের জন্য পরিষেবা সরবরাহ করা কিছু হাসপাতাল কম বয়সের লোকদের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের অনুমতি দিতে পারে না। সেক্ষেত্রে আপনি একের পর এক বুকিং করতে পারেন।

আমি কি প্রতিটি টিকা কেন্দ্রে ভ্যাকসিন দিয়ে যাচ্ছি তা পরীক্ষা করতে পারি?

হ্যাঁ, টিকা দেওয়ার অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণের সময়, সিস্টেমটি ভ্যাকসিন কেন্দ্রের নাম এবং বেসরকারী হাসপাতালের ক্ষেত্রে যে ভ্যাকসিন পরিচালিত হবে তার নামও প্রদর্শন করবে। সরকারী হাসপাতালগুলি ভ্যাকসিনের নাম নাও দেখাতে পারে।

আমি কি অ্যাপয়েন্টমেন্ট স্লিপ ডাউনলোড করতে পারি?

হ্যাঁ, অ্যাপয়েন্টমেন্ট স্লিপ হওয়ার পরে অ্যাপয়েন্টমেন্ট স্লিপ ডাউনলোড করা যাবে।

আমি কীভাবে নিকটতম টিকা কেন্দ্র পেতে পারি?

আপনি পিন কোডের মাধ্যমে অনুসন্ধান করে অথবা রাজ্য ও জেলা নির্বাচন করে আপনার অবস্থানের নিকটবর্তী টিকা কেন্দ্রের জন্য কো-ওয়াইন পোর্টাল (বা আরোগ্য সেতু) অনুসন্ধান করতে পারেন।

আমি যদি অ্যাপয়েন্টমেন্টের তারিখে টিকা নিতে না পারি? আমি কি আমার অ্যাপয়েন্টমেন্ট শিডিউল করতে পারি?

অ্যাপয়েন্টমেন্টটি যে কোনও সময় পুনরায় নির্ধারণ করা যেতে পারে। আপনি অ্যাপয়েন্টমেন্টের তারিখে টিকা নিতে যেতে না পারার ক্ষেত্রে, আপনি “পুনঃনির্ধারিত” ট্যাবে ক্লিক করে অ্যাপয়েন্টমেন্টটি পুনরায় নির্ধারণ করতে পারেন।

আমার কাছে অ্যাপয়েন্টমেন্ট বাতিল করার জন্য কী বিকল্প আছে?

হ্যাঁ, আপনি ইতিমধ্যে নির্ধারিত একটি অ্যাপয়েন্টমেন্ট বাতিল করতে পারেন। আপনি অ্যাপয়েন্টমেন্টটি পুনরায় নির্ধারণ করতে এবং আপনার সুবিধার জন্য আরও একটি তারিখ বা সময় স্লট চয়ন করতে পারেন।

আমি টিকা দেওয়ার তারিখ এবং সময়টির নিশ্চয়তা কোথায় পাব?

একবার অ্যাপয়েন্টমেন্ট নির্ধারিত হয়ে গেলে, আপনি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে প্রেরিত এসএমএসে অ্যাপয়েন্টমেন্টের জন্য বেছে নেওয়া টিকা কেন্দ্র, তারিখ এবং সময় স্লটের বিবরণ পাবেন। আপনি অ্যাপয়েন্টমেন্ট স্লিপ ডাউনলোড করে এটি মুদ্রণ করতে বা এটি আপনার স্মার্ট ফোনে রাখতে পারেন।

আমি অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই টিকা পেতে পারি?

৪৫ বছর বা তার বেশি বয়সের নাগরিকরা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করতে পারেন বা টিকা কেন্দ্রগুলিতে ওয়াক-ইন করতে পারেন। ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের বাধ্যতামূলকভাবে নিবন্ধন করা উচিত এবং টিকা দেওয়ার আগে অনলাইনে অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করা উচিত।

তবে সকল নাগরিককে ঝামেলা-মুক্ত টিকাদানের অভিজ্ঞতার জন্য অনলাইনে নিবন্ধকরণ এবং টিকা দেওয়ার সময়সূচী নির্ধারণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

২য় ডোজের সময়সূচী

টিকা দেওয়ার দ্বিতীয় ডোজ নেওয়া কি দরকার?

হ্যাঁ. টিকা দেওয়ার সম্পূর্ণ সুবিধা উপলব্ধি করার জন্য ভ্যাকসিনের উভয় ডোজ গ্রহণ করা উচিত। উভয় ডোজ একই ভ্যাকসিন ধরণের হতে হবে।

টিকা দেওয়ার দ্বিতীয় ডোজটি আমার কখন নেওয়া উচিত?

এটি প্রস্তাবিত হয় যে কোভেক্সিন এর দ্বিতীয় ডোজ ১ম  ডোজ প্রশাসনের তারিখ থেকে ৪ থেকে ৬ সপ্তাহের ব্যবধানে পরিচালনা করা উচিত। কভিশিল্ডের জন্য প্রস্তাবিত ব্যবধানটি ৪ থেকে ৮ সপ্তাহ হয় যখন ৬ থেকে ৮ সপ্তাহের ব্যবধান একটি বর্ধিত সুরক্ষা দেয়। আপনার সুবিধার্থে আপনি ২য় ডোজ টিকা দেওয়ার তারিখটি চয়ন করতে পারেন।

আমার দ্বিতীয় ডোজ অ্যাপয়েন্টমেন্ট স্বয়ংক্রিয়ভাবে কো-উইন সিস্টেম দ্বারা নির্ধারিত হবে?

না। ২য় ডোজ টিকা দেওয়ার জন্য আপনাকে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। কো-উইন সিস্টেম আপনাকে ভ্যাকসিনেশন সেন্টারে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে সহায়তা করবে যেখানে একই ভ্যাকসিনটি প্রথম ডোজের ভ্যাকসিন ধরণের (কোভেক্সিন বাকোভিশিল্ড) হিসাবে পরিচালিত হচ্ছে।

আমার অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিয়োগের সাথে সম্পর্কিত কিছু সমস্যা হলে আমি কার সাথে যোগাযোগ করতে পারি?

আপনি কোভিড ১৯ টিকাদান এবং কো-উইন  সফ্টওয়্যার সম্পর্কিত প্রশ্নের সম্পর্কিত তথ্য ও দিকনির্দেশনার জন্য জাতীয় হেল্পলাইন ‘১০৭৫’ এ কল করতে পারেন।

ভ্যাকসিনেশন

সমস্ত টিকা কেন্দ্রগুলিতে কি টিকা বিনামূল্যে দেওয়া যায়?

না, বর্তমানে ৪৫ বছর বা তার বেশি বয়সের নাগরিকদের জন্য বেসরকারি হাসপাতালে টিকা নিখরচায় বিনামূল্যে ২৫০ টি বেসরকারি হাসপাতালে রয়েছে ২৫০

১ লা মে থেকে, ৪৫ বছর বা তার বেশি বয়সের লোকের জন্য টিকা সরকারী সুবিধাে অব্যাহত থাকবে।১৮ থেকে ৪৪ বছরের মধ্যে লোকেরা রাজ্যগুলি প্রদান সম্পর্কিত নীতি ঘোষণা করবে। ভ্যাকসিনেশনটি ব্যক্তিগত সুবিধার দ্বারা মূল্য নির্ধারণ করা হবে এবং আপনি প্রতিটি ভ্যাকসিনের মূল্য বুকিংয়ের সময় দেখতে পাবেন।

আমি কি ভ্যাকসিনের দাম পরীক্ষা করতে পারি?

হ্যাঁ. অ্যাপয়েন্টমেন্ট অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণের সময় সিস্টেমটি ভ্যাকসিনেশন কেন্দ্রের নীচে ভ্যাকসিনের মূল্য প্রদর্শন করবে।

আমি কি ভ্যাকসিনটি বেছে নিতে পারি?

অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণের সময় সিস্টেমটি প্রতিটি টিকা কেন্দ্রে ভ্যাকসিনটি দেওয়া হচ্ছে তা দেখায়। নাগরিকরা তাদের পছন্দ অনুযায়ী ভ্যাকসিন সেন্টারটি বেছে নিতে পারেন ভ্যাকসিন দেওয়া হচ্ছে তবে, এই পছন্দটি সরকারি সুযোগ-সুবিধায় পাওয়া যাবে না।

২ য় ডোজ টিকা দেওয়ার সময় আমার কী সাবধানতা অবলম্বন করা উচিত?

ভ্যাকসিনেশন সেন্টারগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে যদি কোনও নাগরিক ২ য় ডোজ দিয়ে টিকা দেওয়া হচ্ছে তবে তাদের অবশ্যই নিশ্চিত করা উচিত যে প্রথম ডোজ টিকা দ্বিতীয় ডোজ দেওয়ার সময় দেওয়া হয়েছিল একই ভ্যাকসিন দিয়ে হয়েছিল এবং প্রথম ডোজ পরিচালিত হয়েছিল ২৮ দিনেরও বেশি আগে আপনার ভ্যাকসিনের ধরণের সঠিক তথ্য এবং ১ ম ডোজ ভ্যাকসিনের তারিখটি সঠিকভাবে ভাগ করা উচিত। প্রথম ডোজের পরে আপনার ভ্যাকসিন শংসাপত্র জারি করা উচিত।

আমি কি আলাদা রাজ্য / জেলাতে ২ য় ডোজ দিয়ে টিকা দিতে পারি?

হ্যাঁ, আপনি যে কোনও রাজ্য / জেলাতে টিকা নিতে পারেন। কেবলমাত্র সীমাবদ্ধতা হ’ল আপনি কেবলমাত্র সেই কেন্দ্রগুলিতে ভ্যাকসিন খাওয়াতে সক্ষম হবেন যা আপনার প্রথম ডোজের জন্য আপনাকে দেওয়া হয়েছিল একই ভ্যাকসিন সরবরাহ করছে।

টিকা দেওয়ার জন্য আমার সাথে কোন দলিলগুলি বহন করা উচিত?

কো-ওয়াইন পোর্টালে নিবন্ধের সময় আপনার নির্দিষ্ট করা পরিচয় প্রমাণ এবং আপনার অ্যাপয়েন্টমেন্ট স্লিপের একটি প্রিন্ট আউট / স্ক্রিনশট বহন করা উচিত।

আমি কো-উইন পোর্টালে নিজেকে নিবন্ধিত করেছি। তবে, আমি আমার অবস্থানের কাছে কোনও টিকা দেওয়ার সুবিধা দেখতে পাচ্ছি না বলে আমি কোনও বুকিং তৈরি করতে পারছি না? আমার কি করা উচিৎ?

হ্যাঁ, এটি সম্ভবত আপনার জায়গার নিকটবর্তী কোনও সুবিধা তাদের টিকা দেওয়ার প্রোগ্রাম এখনও প্রকাশ করেনি। আপনার জায়গার কাছাকাছি টিকাদান সুবিধা কো-উইন প্ল্যাটফর্মে চালিত না হওয়া, সক্রিয় হয়ে ওঠা এবং তাদের পরিষেবাগুলি শুরু করা পর্যন্ত আপনি কিছু সময়ের জন্য অপেক্ষা করতে পারেন।

ভ্যাকসিন সার্টিফিকেট

আমার কেন টিকা শংসাপত্রের দরকার?

সরকার কর্তৃক জারি করা একটি কভিড ভ্যাকসিন শংসাপত্র (সিভিসি) সুবিধাভোগীকে ভ্যাকসিন, ব্যবহৃত ভ্যাকসিনের ধরণের বিষয়ে একটি আশ্বাস প্রদান করে এবং অস্থায়ী শংসাপত্রটি পরবর্তী টিকাদানের ব্যবস্থাও করে। ভ্রমণের ক্ষেত্রে বিশেষত টিকাদানের প্রমাণের প্রয়োজন হতে পারে এমন কোনও সংস্থার কাছে এটি প্রমাণ করাও নাগরিকের পক্ষে প্রমাণ টিকাদান ব্যক্তিদের কেবল রোগ থেকে রক্ষা করে না, তবে ভাইরাসের ছড়িয়ে যাওয়ার ঝুঁকিও হ্রাস করে। সুতরাং, ভবিষ্যতে নির্দিষ্ট ধরণের সামাজিক মিথস্ক্রিয়া এবং আন্তর্জাতিক ভ্রমণের জন্য শংসাপত্র তৈরি করার প্রয়োজন হতে পারে।

এই প্রসঙ্গে কো-উইন কর্তৃক প্রদত্ত শংসাপত্রটি শংসাপত্রের সত্যতা নিশ্চিত করার জন্য সুরক্ষা বৈশিষ্ট্য তৈরি করেছে যা কো-ওয়াইন পোর্টালে প্রদত্ত অনুমোদিত ইউটিলিটিগুলি ব্যবহার করে ডিজিটালি যাচাই করা যেতে পারে।

টিকা শংসাপত্র সরবরাহ করার জন্য দায়বদ্ধ কে?

ভ্যাকসিনেশন কেন্দ্রটি আপনার শংসাপত্র উত্পন্ন করার জন্য এবং টিকা দেওয়ার দিনেই একটি মুদ্রিত অনুলিপি পোস্ট টিকা দেওয়ার জন্য দায়বদ্ধ। অনুগ্রহ করে কেন্দ্রে শংসাপত্র গ্রহণের জন্য জিদ করুন। বেসরকারী হাসপাতালের জন্য, শংসাপত্রের একটি মুদ্রিত অনুলিপি সরবরাহের জন্য চার্জগুলি টিকা দেওয়ার জন্য পরিষেবা চার্জের অন্তর্ভুক্ত।

আমি কোথা থেকে টিকা শংসাপত্র ডাউনলোড করতে পারি?

আপনি সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে কো-ওয়াইন পোর্টাল (cowin.gov.in) বা আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন বা ডিজি-লকারের মাধ্যমে টিকা শংসাপত্র ডাউনলোড করতে পারেন। আপনি নিবন্ধের সময় ব্যবহৃত মোবাইল নম্বর ব্যবহার করে এটি করতে পারেন।

পার্শ্ব প্রতিক্রিয়াগুলির প্রতিবেদন

টিকাদান থেকে পার্শ্ব প্রতিক্রিয়া হলে আমি কার সাথে যোগাযোগ করব?

আপনি নীচের যে কোনও বিবরণে যোগাযোগ করতে পারেন:

হেল্পলাইন নম্বর: + ৯১-১১-২৩৯৭৮০৪৬ (টোল ফ্রি -১০৭৫)
প্রযুক্তিগত হেল্পলাইন নম্বর: 0120-4473222
হেল্পলাইন ইমেল আইডি: nvoc2019@gov.in

পরামর্শের জন্য আপনি ভ্যাকসিনেশন কেন্দ্রের সাথেও যোগাযোগ করতে পারেন যেখানে আপনি টিকা নিয়েছিলেন।

কোভিড ১৯ মিডিয়া বুলেটিন

10th

তারিখ অনুসারে লাইন চার্ট

  • সংক্রামিত
  • পরীক্ষা সম্পন্ন হয়েছে
covid
C